সমুদ্রবন্দরে আবারও সতর্কতা সংকেত

দেশের তিনটি সমুদ্রবন্দর চট্টগ্রাম, মোংলা ও পায়রা এবং কক্সবাজার সমুদ্র সৈকতে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করায় আবারও তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

২২ জুলাই, রবিবার সকালে আবহাওয়া অধিদফতর থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এই সতর্কতা সংকেত দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থানরত মৌসুমি নিম্নচাপটি আরও সামান্য উত্তর-পশ্চিমদিকে অগ্রসর হয়ে বর্তমানে উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি স্থলভাগের ওপর দিয়ে আরও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

এ কারণে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। ফলে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমূদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সতর্ক সংকেত জারির পাশাপাশি আবহওয়া অধিদফতর উত্তর বঙ্গোপসাগারে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতেও অনুরোধ করা হয়েছে।

এরআগে ২১ জুলাই, শনিবার আবহাওয়া অফিস থেকে লঘুচাপের কারণে ঝড়ের আশঙ্কা বাড়ায় তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*