জিটিভির ‘শিল্পবাড়ি’ অনুষ্ঠানে আফসান চৌধুরী

আফসান চৌধুরী ১৯৫২ সালের ১৬ ফেব্রুয়ারী ঢাকায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে বিভাগ থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করার পর তিনি সাংবাদিকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। সাংবাদিকতা জীবনে তিনি বাংলাদেশের ইংরেজি সামযয়িকী ঢাকা কুরিয়ার, ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার ও বিবিসিতে কাজ করেন। পরবর্তীতে তিনি শিক্ষকতা পেশায় যোগ দেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে অবদানের জন্য তিনি ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। এবার এই বরেণ্য সাংবাদিক, গবেষক এবং শিক্ষক জীবনের নানা ঘটনা, দুর্ঘটনা, হাসি-আনন্দ আর বেদনার কথা বলবেন জিটিভির ‘শিল্পবাড়ি’ অনুষ্ঠানে।

জীবন ও শিল্প-সাহিত্যের কোন বিষয়গুলো আলাদা? শিল্প কি মানুষকে এমন কোনো অভিজ্ঞতা দান করে প্রাত্যহিক জীবনে যার কোনো অস্তিত্ব নেই? কিংবা জীবন চলার পথে বিশেষ ভুমিকা পালন করে? শিল্প কি ব্যতিক্রমী কোনো বিষয় যার জ্ঞান ব্যতিক্রমী প্রক্রিয়াতেই মানুষ লাভ করে থাকে? ইত্যাদি নানা বিষয় নিয়ে জিটিভির শিল্প-সাহিত্যের বিশেষ নিয়মিত অনুষ্ঠান ‘দর্জিবাড়ী নিবেদিত ‘শিল্পবাড়ি’।

শিল্পবাড়ি অনুষ্ঠানের এবারের পর্বে অতিথি হিসেবে থাকছেন বরেণ্য সাংবাদিক, গবেষক এবং শিক্ষক আফসান চৌধুরী । সাহিত্যিক মনি হায়দারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কবি আদিত্য নজরুল। অনুষ্ঠানটি শনিবার রাত ৯টায় জিটিভিতে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*