নটর ডেম ক্যাথেড্রালে আগুন, !!!!

ফ্রান্সের রাজধানী প্যারিসের বিশ্বখ্যাত নটর ডেম ক্যাথেড্রালে আগুন লেগে এর সুউচ্চ চূড়াসহ ছাদ ধসে পড়েছে। আগুন লাগার ঘটনা জানার পর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, ‘এই ঘটনায় আমি দুঃখভারাক্রান্ত। আমাদের সবার যেন একটা অংশ জ্বলছে।’

প্যারিসের ইল ড্য লা সিটিতে অবস্থিত ১২০০ শতাব্দীর তৈরি নটর ডেম ক্যাথেড্রালে প্যারিস শহরের অন্যতম দর্শনীয় স্থান বলে বিবেচিত। স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যা সাতটার দিকে ক্যাথেড্রালে আগুন লাগার ঘটনা ঘটে। বেশির ভাগ আগুনই ছড়িয়ে পড়ে ক্যাথেড্রালটির ছাদ ও সুউচ্চ চূড়ার দিকে। আগুনের লেলিহান শিখা ও ধোঁয়া বহু দূরে থেকে দৃষ্টিগোচর হয়। আগুন লাগার ঘটনার পরপর হাজার হাজার প্যারিসবাসী ও পর্যটক নটর ডেম ক্যাথেড্রালের চারদিকে ভিড় জমায়।

১২ শতকে এই ক্যাথেড্রালের কাজ শুরু হলেও প্রায় ২০০ বছর পর এর কাজ সমাপ্ত হয়। ক্যাথেড্রালের খিলান ও বাইরের অংশ গোথিক শিল্পশৈলীতে তৈরি। নটর ডেম ক্যাথেড্রালে দৈর্ঘ্য ১২৭ মিটার ও প্রস্থ ৪০ মিটার, ছাদের উচ্চতা ৩৩ মিটার। ক্যাথেড্রালটিতে দুটি সুউচ্চ চূড়া রয়েছে, যা আগুনে ভেঙে পড়েছে।

এমানুয়েল মাখোঁ আজ মঙ্গলবার সন্ধ্যায় জাতির উদ্দেশে টেলিভিশনে ভাষণ দেওয়ার কথা থাকলেও তিনি তা বাতিল করে দিয়ে বলেছেন, ‘আজ ক্যাথলিক সম্প্রদায়ের মানুষসহ ফ্রান্সের সব নাগরিকেরা দুঃখভারাক্রান্ত। এই আগুন যেন আমাদের একটি অংশে জ্বলছে।’ তিনি সন্ধ্যায় জ্বলন্ত নটর ডেম ক্যাথেড্রাল পরিদর্শন করেন।

নটর ডেমে ক্যাথেড্রালের একজন মুখপাত্র আন্দ্রে ফিনেট জানিয়েছেন, ক্যাথেড্রালের ওপরের অংশের যার কিছুটা ১৩ শতক এবং আরেকটি অংশ ১৯ শতকে তৈরি, তা সম্পূর্ণরূপে ভস্মীভূত হয়েছে। তবে শেষ পর্যন্ত বিশাল ক্যাথেড্রালের খিলানগুলো রক্ষা পাবে কি না, তা নিশ্চিত নয়।

প্যারিসের ফায়ার সার্ভিসের একজন মুখপাত্র জানিয়েছেন, আগুনের সূত্রপাত ঘটেছে ক্যাথেড্রালের ওপরের অংশে। বেশ কিছু দিন ধরে ক্যাথেড্রালের ওপরের অংশে সংস্কারকাজ চলছিল। ধারণা করা হচ্ছে, সংস্কারকাজে কোনো ক্রটির কারণে এই আগুনের সূত্রপাত।

প্যারিসের মেয়র অ্যানে হিডালগো বলেছেন, ‘ভয়াবহ আগুন আমাদের প্যারিসের ঐতিহ্যবাহী স্মারক ধ্বংস করে দিল।’ এই প্রতিবেদন লেখা পর্যন্ত (স্থানীয় সময় রাত সাড়ে ১১টা) আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৪০০ কর্মী কাজ করছেন। তবে এখনো তা নিয়ন্ত্রণে আসেনি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*