যে জিনিসগুলো কখনোই বেকিং সোডা দিয়ে পরিষ্কার করবেন না

যে জিনিসগুলো কখনোই বেকিং সোডা দিয়ে পরিষ্কার করবেন না

বেকিং সোডা দিয়ে অনেক কিছু খুব ভালোভাবে পরিষ্কার করা যায়। রান্না ও ঘরের আসবাবপত্র এবং শিশুদের অনেক খেলার জিনিসও এটার সাহায্যে পরিষ্কার করা যায়। তারপরও এমন কিছু জিনিস আছে যেগুলো পরিষ্কারে কখনও বেকিং সোডা ব্যবহার করা যায় না। এতে ওই জিনিসগুলো পরিষ্কার হওয়ার পরিবর্তে বরং নষ্ট হয়ে যায়। চলুন দেখে নিই সেরকম কিছু জিনিস-
কাঁচ
কাঁচ পরিষ্কার করতে ভুলেও বেকিং সোডা ব্যবহার করবেন না। অনেকেই মনে করতে পারেন, বেকিং সোডা হয়তো কাঁচকে ঝকঝকে করে তুলবে। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। বেকিং সোডা আপনার কাঁচে দাগ ফেলবে। এজন্য কাঁচ পরিষ্কারের বিষয়টি সম্পর্কে সতর্ক হওয়া প্রয়োজন।
সিরামিকের চুলা
সাধারণ চুলার ওপরের অংশ পরিষ্কারে বেকিং সোডা খুবই কার্যকরী। কিন্তু সিরামিকের চুলার ওপরের অংশ পরিষ্কার করতে কখনোই এটা ব্যবহার করবেন না। এতে আপনার চুলায় সাদা সাদা দাগ পড়তে পারে যা চুলার সৌন্দর্য নষ্ট করবে।
মার্বেল
মার্বেলের তৈরি মেঝে পরিষ্কারে বেকিং সোডা ব্যবহার করা যাবে না। এ ধরনের মেঝেতে নিয়মিত বেকিং সোডা ব্যবহার করলে মার্বেলের ওপরের স্তরটি উঠে যাবে এবং পরবর্তীতে এতে দাগ পড়বে।
কাঠের ফার্নিচার
কাঠের ফার্নিচার পরিষ্কার করতে বেকিং সোডা ব্যবহার করবেন না। এতে আপনার সব ফার্নিচার নষ্ট হয়ে যেতে পারে। কাঠের ফার্নিচার পরিষ্কার করতে এ ধরনের ফার্নিচার পরিষ্কারের জন্য তৈরি নির্দিষ্ট উপাদান ব্যবহার করবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*