ইন্দোনেশিয়ায় ৬.৬ মাত্রার ভূমিকম্প, সুনামির সম্ভাবনা নেই

ইন্দোনেশিয়ায় ৬.৬ মাত্রার ভূমিকম্প, সুনামির সম্ভাবনা নেই

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্দোনেশিয়ার মলুক্কা দ্বীপের টারনেট শহরের ১৭৪ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে ওই ভূমিকম্পটি আঘাত হানে। তবে সুনামির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার কর্মকর্তারা।
প্রায় দুই সপ্তাহ আগে দেশটিতে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে সৃষ্ট সুনামিতে ৪২৯ জন নিহত হওয়ার পর আবারও একটি প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়লো দেশটি।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় সোমবার সকালের দিকে ওই ভূমিকম্প আঘাত হানে। এটির গভীরতা ছিল ৬০.৫ কিলোমিটার। শক্তিশালী ওই ভূমিকম্পের পর ৫ থেকে ৫.১ মাত্রার বেশ কয়েকটি কম্পন অনুভূত হয়।
তল্লাশি ও উদ্ধার এজেন্সির কর্মকর্তা সামুদ সের্গি বলেছেন, টারনেটে ওই ভূমিকম্প অনুভূত হয়নি।
উত্তর সুলাওয়েসির টোহোমনে জরুরি দুর্যোগ এজেন্সির একজন মুখপাত্র বলেছেন, তাদের এলাকায় কম্পন অনুভূত হয়েছে কিন্তু তারা এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাননি।
এদিকে ইউএসজিএস প্রাথমিকভাবে জানিয়েছিল, ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭। আর এটির গভীরতা ছিল ১০ কিলোমিটার।
অন্যদিক প্যাসিফিক সুনামি সতর্কর্তা কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সুনামি হওয়ার কোনও সম্ভাবনা নেই।
উল্লেখ্য, গত ২৩ ডিসেম্বর একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর সুনামি হলে সুমাত্রা ও জাভায় ৪২৯ জন নিহত ১৫০০ মানুষ আহত এবং কয়েক ডজন মানুষ নিখোঁজ হয়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*