ভারতে ২৫ কোটি মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন হচ্ছে

ভারতে ২৫ কোটি মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন হচ্ছে

ভারতের ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেলের যেসব গ্রাহক মাসে ৩৫ টাকার কম একটি সংযোগে খরচ করেন, তাদের সংযোগ বিচ্ছিন্ন করে দিতে যাচ্ছে। এতে প্রায় ২৫ কোটি মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ওয়ানইন্ডিয়া জানায়, বেশিরভাগই টুজি গ্রাহক। তার মধ্যে এয়ারটেলের আছে ১০ কোটি গ্রাহক, যারা মাসে ৩৫ টাকার কম একটি মোবাইল ফোনের সংযোগে খরচ করেন। আর ভোডাফোনের এমন গ্রাহক রয়েছে প্রায় ১৫ কোটি। তবে দুই সংস্থাই ন্যূনতম ৩৫ টাকা মাসিক রিচার্জের প্ল্যান নিয়ে হাজির হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, বর্তমানে এয়ারটেলের এই ১০ কোটি গ্রাহকদের থেকে রাজস্ব আসে ১২০০ কোটি। এদের মধ্যে অর্ধেকও ৩৫ টাকার প্ল্যানকে আপন করে নিলে আয় বেড়ে ২১০০ কোটিতে পৌঁছে যাবে। ভোডাফোনের ক্ষেত্রে ১৫ কোটি গ্রাহকের অর্ধেক নতুন প্ল্যান আপন করে নিলে বর্তমানে বার্ষিক ১৮০০ কোটি টাকা আয় বেড়ে ৩১৪৪ কোটি টাকায় পৌঁছাবে।

আরও বলা হয়, বর্তমানে এয়ারটেলের এই ১০ কোটি গ্রাহক থেকে রাজস্ব আসে ১২০০ কোটি। এদের মধ্যে অর্ধেকও ৩৫ টাকার প্ল্যানকে আপন করে নিলে আয় বেড়ে ২১০০ কোটিতে পৌঁছে যাবে। অন্যদিকে, ভোডাফোনের ক্ষেত্রে ১৫ কোটি গ্রাহকের অর্ধেক নতুন প্ল্যান আপন করে নিলে বর্তমানে বার্ষিক ১৮০০ কোটি টাকা আয় বেড়ে ৩১৪৪ কোটি টাকায় পৌঁছে যাবে।

ভারতী এয়ারটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোপাল ভিট্টল জানিয়েছেন, সবমিলিয়ে ৩৩ কোটি গ্রাহকের মধ্যে একটি বড় সংস্থা টেলিনর থেকে এসেছিল। বাকি এয়ারটেলের ছিল। তবে সবমিলিয়ে এমন সংযোগের সংখ্যা ১০ কোটি।

ভোডাফোন আইডিয়া সিইও বলেশ শর্মা বলেন, এই ব্যবহারকারীদের বেশিরভাগই আনলিমিটেড ইনকামিং ব্যবহার করেন। তারা গড়ে প্রতি মাসে ৩৫ টাকারও কম ব্যাল্যান্স ভরে। এদিকেই নজর দেয়া হচ্ছে। তাদের অন্তত ৩৫ টাকা প্রতি মাসে প্যাকেজ ভরতে নতুন প্যাকেজ আনা হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*